বৈদিক জ্যোতিষে লেখাপড়া

ন চৌর হার্যম ন চ রাজ হার্যম । ন ভ্রাত্তভাজ্যম ন চ ভারকারী ।।

ভাগ্যে কৃতে বর্ধতে নিত্যম্‌ । বিদ্যা ধনং সর্বে ধন প্রাধানম্‌ ।।

 

অর্থঃ সব সম্পদের মধ্যে বিদ্যা বড় সম্পদ যা কেউ চুরি করতে পারেনা বা ছিনিয়ে নিতে পারেনা। কারুর মধ্যে ভাগ করে দেওয়া যায় না এবং বয়ে নিয়ে যাওয়ার পক্ষে তেমন ভারী নয়। একে যত আহরণ করা যাবে, যত খরচ করা যাবে, যত বিলান যাবে তত বিদ্যা, অভিজ্ঞতা বৃদ্ধি পাবে।

 

শিক্ষা প্রদান করে নম্রতা, নম্রতা যোগায় সামর্থ্য বা দক্ষতা, আর এই সামর্থ্য বা দক্ষতা আমাদের যোগায় অর্থ যা দিয়ে আমরা আমাদের নিজেদের চাহিদা মেটাতে পারি, আমরা সামাজিক কাজকর্ম করতে পারি এবং এর থেকে আমরা আমাদের জীবনে আনন্দ লাভ করি। যে কোন জন্মছকে ৪র্থ ভাব (কারক ভাব)থেকে লেখাপড়া বা পড়াশুনা বিচার করা হয়, প্রাথমিক পর্যায় পর্যন্ত। ৪র্থ ভাব ছাড়া ৫ম ভাব যা বোধশক্তি, বুদ্ধিমত্তা,  উপলব্ধি করার ক্ষমতা ইত্যাদী বোঝায়, ২য় ভাব যা বাকশক্তি নির্দেশ করে, পাণ্ডিত্য নির্দেশ করে, ৯ম ভাব উচ্চশিক্ষা অর্জন করা বা সম্পাদন করা নির্দেশ করে, ও ১০ম ভাব নির্দেশ করে বৃত্তিমূলক বা পেশাদারী বিদ্যা এবং বিদ্যায় নাম যশ। আমরা জানতে পারলাম ২য়, ৪র্থ, ৫ম, ৯ম ও ১০ম ভাব বিদ্যা বিচারের ক্ষেত্রে প্রয়োজন।এ ছাড়াও ১২শ ভাব যা গভীর অনুসন্ধান/ গবেষনা (deep research/real research/serious research) নির্দেশ করে ও ১১শ ভাব যা্ সফলতা নির্দেশ করে।

সবার প্রথমে আসা যাক্‌ ৪র্থ ভাবে কারক ভাবে ও ৫ম ভাবে। চতুর্থ ভাব প্রাথমিক লেখাপড়া বোঝায়, ৫ম ভাব থেকে জাতক বা জাতিকার বোধ, বুদ্ধি, স্মরণশক্তি, প্রশংসনীয় উৎকর্ষতা লক্ষ্য করা হয়। বুধ এখানে প্রধান কারক গ্রহ। বুধ বা অন্য কোন শুভ গ্রহ যদি এই দুটি ভাবের সাথে যুক্ত হয় বা অবস্থান করে বা এই দুটি ভাবের দুটিকে বা যে কোন একটিকে দৃষ্টি দেয় তবে জাতক বা জাতিকার প্রাথমিক পর্যায় লেখাপড়া হবে বলা যায়। এছাড়াও ৪র্থ ভাবাধিপতি নিজের নক্ষত্রে অবস্থান করে বা উচ্চস্থ অবস্থায় উচ্চ স্থানে অবস্থান করে বা নিজের রাশিতে অবস্থান করে বা এক বা একাধিক শুভ গ্রহ ৪র্থ ভাবে অবস্থান করে বা কোন উচ্চস্থ গ্রহ ৪র্থ ভাবে অবস্থান করে বা কোন এক বা একাধিক নৈসর্গিক গ্রহ ৪র্থ ভাবে দৃষ্টি দ্বারা যুক্ত হয় বা ৪র্থ ভাবে বুধের অবস্থান হয় বা ৪র্থ ভাবাধিপতি ও বুধ এক সাথে এক রাশিতে অবস্থান করে বা এই দুইটি গ্রহ একে অপরকে দৃষ্টি দেয় তবে আমরা নিশ্চিন্তে বলতেই পারি জাতক বা জাতিকার ভাল লেখাপড়া হবে। পঞ্চম ভাবের ক্ষেত্রেও একই ভাবে বিচার করতে হবে।

এবার আসা যাক ৯ম ভাবে। ৯ম ভাব উচ্চ শিক্ষা অর্থাৎ পোষ্ট গ্রাজুয়েশান  বা প্রফেশানল এডুকেশান  বোঝায়। এক্ষেত্রে  বৃহস্পতি কারক গ্রহ যা জ্ঞানসম্পন্ন, পাণ্ডিত্যপূর্ণ, অভিজ্ঞ, বিচক্ষণতা, সুদক্ষ ও ন্যায় বিচারের ক্ষমতা বোঝায়।  নবম ভাবাধিপতি এবং চতুর্থ ভাবাধিপতি যদি ক্ষেত্র বিনিময় করে বা যদি একসাথে এক রাশিতে আসিন হয় বা একে অপরকে দৃষ্টি বিনিময় করে তবে বলা যেতে পারে যে জাতক বা জাতিকা উচ্চ শিক্ষা লাভ করবে বা বৃত্তিমূলক বা পেশাদারী বিদ্যা লাভ করবে বা এমনও হতে পারে সে বিদেশে শিক্ষা অর্জন করতে যেতে পারে (আর কিছু যোগসূত্র দেখার দরকার)।ঠিক তেমনই ৯ম ও ৫ম ভাবাধিপতি যদি ক্ষেত্র বিনিময় করে বা যদি একসাথে এক রাশিতে আসিন হয় বা একে অপরকে দৃষ্টি বিনিময় করে তবে বলা যেতে পারে যে জাতক বা জাতিকা উচ্চ শিক্ষা লাভ করবে বা বৃত্তিমূলক বা পেশাদারী বিদ্যা লাভ করবে হতে পারে তা বিদেশ এর কোন ভাল প্রতিষ্ঠান থেকে বা বিদেশের কোন correspondence course এ।

চতুর্থ ও নবম ভাব ছাড়া দশম ভাব যা বৃত্তিমূলক বা পেশাদারী বিদ্যা, জ্ঞান বা অবগতি নির্দেশ করে। ১০ম ভাব বা ভাবাধিপতি যদি ৪র্থ বা ৫ম ভাব বা ভাবাধিপতি একসাথে এক রাশিতে বা দৃষ্টি বিনিময় করে্ বা ৪র্থ বা ৫ম পতির নক্ষত্রে ১০ম ভাব আসিন হয় তবে নির্দিধায় বলা যেতে পারে জাতক বা জাতিকার ভালো পড়াশুনা হবে যা তার কর্মজীবনে ভীষন ভাবে কাজে দেবে, এক কথায় বলা যায় লেখাপড়ার সৎ ব্যবহার হবে।

 

এছাড়াও আর একটি ভাব আছে তা হল ৮ম ভাব যা আগে আলোচনা করিনি। সাধারণত ৮ম ভাব নির্দেশ করে অস্বাভাবিক ঘটনা, দুর্ঘটনা, মৃত্যু, রহস্য, বিচারকার্যে আদালত কতৃক গৃহিত ডাক্তারি সাক্ষ্য, গুপ্ত বিদ্যা (জ্যোতিষ বিদ্যা) ইত্যাদী নির্দেশ করে। ৮ম ভাবাধিপতি যদি ৪র্থ বা ৫ম বা উভয় ভাবকে বা ভাবাধিপতিকে যুক্ত করে এবং সুভ বুধ যুক্ত হয় তবে জাতক বা জাতিকা গুপ্ত বিদ্যায় বা রহস্য বিদ্যায় পারদর্শি হয়। আবার যদি মঙ্গল যুক্ত হয় তবে জাতক বা জাতিকা গোয়েন্দা বিষয় নিয়ে পড়াশুনা করে ভাল ফল করে বা অপরাধ সংক্রান্ত বিষয়, ব্যবহার, আইন ইত্যাদী বিষয়ে সুনাম অর্জন করে।

 

বিচার যখন আমরা করবো তখন উপরিউক্ত ভাব ছাড়াও চতুর্ভিমাশাংস কে এবার ভালো করে দেখে নেওয়া প্রয়োজন। গ্রহগুলিকে এই ভাবে দেখে নিতে পারলে ভালো – রবিঃ সাধারন ধারায় পড়াশুনা হবে ও সরকারী কোন বিভাগীয় পরীক্ষা নির্দেশ করে। চন্দ্রঃ এ ক্ষেত্রেও রবির মতন সাধারন ধারায় পড়াশুনা হবে তবে ওষুধ বা ওষুধ প্রস্তুত সংক্রান্ত বা ওষুধ মিশ্রন সংক্রান্ত বিষয় পড়াশুনা নির্দেশ করে। মঙ্গলঃ মঙ্গল সাধারণত হোটেল ম্যানেজমেন্ট, ডেন্টিষ্ট্রি, স্থাপত্য বিদ্যা, শল্য বিদ্যা, রাসায়নিক সংক্রান্ত বিদ্যা, ধাতু বিদ্যা(মেটালার্জি)নির্দেশ করে। বুধঃ বুধ গ্রহ বিজ্ঞান, প্রযুক্তি বিদ্যা, সাংবাদিকতা, ব্যবসা বা বৈদেশিক ব্যবসা সংক্রান্ত বিষয়ে পড়াশুনা বোঝায়। বৃহস্পতিঃ ধর্ম বিদ্যা, অর্থ বিদ্যা, গণিতক বিদ্যা, হিসাব রক্ষা বিদ্যা (একাউন্টেন্সি), আইন বিদ্যা (ল), শিক্ষাদান বিদ্যা(এডুকেশান)ইত্যাদী নির্দেশ করে। শুক্রঃ ইঞ্জিনিয়ারিং, ফ্যাসান ডিজাইন, বিজনেস ম্যানেজমেনন্ট, চক্ষু বিদ্যা ইত্যাদী নির্দেশ করে। শনিঃ কৃষি বিদ্যা, জিওলজি, জিওফিজিক্স, মাইনিং, বিমা সংক্রান্ত বিষয় নিয়ে পড়াশুনা করবে।

 

বিদ্যা বিচারে ‘বুধাদিত্য যোগ’ ও ‘সরস্বতী যোগ’ এর গুরুত্ব অপরসীম। রবি ও বৃহস্পতি সম্পর্ক যুক্ত হলে চিকিৎশক, রবি শুক্র সম্পর্ক যুক্ত হলে ফ্যাশান ডিজাইন, শিল্পকলা, অভিনয়, রবি মঙ্গল সম্পর্ক যুক্ত হলে আই.এ.এস, আই.পি.এস, শল্য চিকিৎসা, মঙ্গল রাহু ও শনি ৪র্থ বা ৫ম ভাবের সাথে সম্পর্ক যুক্ত হলে ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স, রবটিক্স, মঙ্গল রাহু ও শনি ৪র্থ বা ৫ম ভাব জলরাশির সাথে সম্পর্ক যুক্ত হলে পেট্রলিয়াম, অয়েল গ্যাস, শুক্র, চন্দ্র ও শনি শিল্পকলা নির্দেশ করে, দেখে মনে রাখার ক্ষমতা, চন্দ্র, মঙ্গল বুধ গায়ক, কম্পিউটার, কেতু যুক্ত হলে ভাষার উপর দখল, বৃহস্পতি শুক্র শনি আইন, বিচার, বুধ বৃহস্পতি শনি জ্যোতিষ, বেদ বিদ্যা, মন্ত্র শাত্র, এ ছাড়াও নানান কম্বিনেশান আছে বিদ্যা।

 

বিভিন্ন রাশির জাতক জাতিকাদের ক্ষেত্রে এবছরে লেখাপড়া কেমন হবে জেনে নেওয়া যাক্‌।

মেষ রাশিঃ- এই বছরে মেষ রাশির জাতক জাতিকাদের তাদের নিজেদের লক্ষে পৌঁছানোর জন্য নিজেকে আরো একটু বেশি মেলে ধরতে হবে, নিজের লক্ষ্যগুলিকে লিখে ফেলো ও সেই মতো নিজের কর্মশক্তিকে বা পড়াশুনার মানসিকতাকে প্রবল ভাবে সক্রিয় করে তোলো। করছি করবো মানসিক্তা বা আত্মপরিতৃপ্তি ত্যাগ করাই ভালো। লক্ষে পৌঁছানোর জন্য কঠিন পরিশ্রম করতে হবে। দুই তিনজন মিলে বা গ্রুপ স্টাডি করতে পারলে লাভবান হওয়ার সম্ভাবনা।

বৃষ রাশিঃ- লেখাপড়ার ক্ষেত্রে এই বছরটা জাতক জাতিকাদের জন্য খুব একটা সহায়ক নয়। ছাত্রছাত্রীদের এই বছরে অনেক বেশি কঠোর পরিশ্রম করতে হবে, পড়াশুনার দিকে অনেক বেশি নজর দিতে হবে, ইচ্ছাশক্তিকে জাগাতে হবে, জুন মাস পর্যন্ত পড়াশুনায় অমনোযোগী মনোভাব থাকবে ফলে জাতক জাতিকাদের দক্ষতা ও সাহস থাকা সত্ত্বেও নম্বর পাওয়ার জন্য ভীষন রকম খাটাখাটুনি করতে হবে। যাদের জন্ম ছকে শনি ভালো আছে তাদের কিছুটা সুবিধা হবে।

মিথুন রাশিঃ- ২০১৮ সালটি মিথুন রাশির জাতক জাতিকাদের লেখাপড়ার ব্যাপারে শুভ। এই বছরে যে সকল বিষয়ে দুর্বল সেই সকল বিষয়ে নিজ চেষ্টায় ও একাগ্রতায় উন্নতি করবে, পড়াশুনার ব্যাপারে এদের দৃষ্টিভঙ্গী অনেকটাই পরির্তন ও তা ফলপসু হবে, একটা লক্ষের দিকে এরা এগিয়ে যাবে। আরো ভালো ফল পাওয়ার জন্য বিষ্ণু ও নারায়ন প্রণাম করতে পারলে ভালো হয়।

কর্কট রাশিঃ- কর্কট রাশির জাতক জাতিকারা এই বছর তাদের লেখাপড়ার ব্যাপারে কঠোর পরিশ্রমের জন্য ভালো ফল পাবে। কর্কট রাশির জাতক জাতিকাদের বলবো যখনই সুযোগ পাবে বা আসবে তখনই নিজের সব থেকে ভালোটা দেওয়ার চেষ্টা করবে, নিজেকে মেলে ধরবে। শিক্ষক মশাই বা যারা তোমাদেরকে পড়াশুনায় উৎসাহিত করেন তাদের প্রতি সম্মান জ্ঞাপন করো, তাদের সাথে যোগাযোগ রাখো, তাদের গুরুত্ব দাও। উচ্চশিক্ষায় যারা যাতে চাইছে তাদের পক্ষে এই বছরটি বেশ ভালো। গুরুজনদের আর্শীবাদ প্রার্থনা করো।

সিংহ রাশিঃ- সিংহ রাশির জাতক জাতিকারা তারা যদি তাদের লক্ষ্য ও দৃঢ়তায় স্থির থাকে তবে যে কোন জায়গায় এরা সাফল্য পাবে। সঠিক সময়, সঠিক বিষয়ে সঠিক ব্যক্তির কাছ থেকে যদি সাহায্য নেওয়া যায় তবে জাতক বা জাতিকা নিজেকে নানান গুণে সমৃদ্ধ করে তুলতে পারবে। উচ্চ শিক্ষায় তা ভীষন রকম কাজে লাগবে। কেউ কেউ বিদেশে গিয়েও উচ্চ শিক্ষায় সাফল্য লাভ করবে। গুরুজনদের আর্শীবা্দ একান্ত ভাবে কামনা করা দরকার।

কণ্যা রাশিঃ- কণ্যা রাশির জাতক জাতিকারা এই বছর জ্ঞান বাড়ানোর নানান সুযোগ পাবে এবং তার সৎ ব্যভার করতে পারলে খুব ভালো হয়। তার জন্য কঠিন পরিশ্রমের দরকার। নতুন শখের প্রতি এরা আকৃষ্ট হবে, খেলাধুলার প্রতি আকৃষ্ট হবে। এই রাশির জাতক জাতিকারা তাদের ইচ্ছে অনু্যায়ী কোন ভালো প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষার সুযোগ পেলে ফল ভালোই করবে, বিদেশের ক্ষেত্রেও একই ফল পাবে। গুরুজনদের আর্শীবা্দ কামনা করা দরকার।

তুলা রাশিঃ- তুলা রাশির জাতক জাতিকাদের জন্য এই বছরটি খুব ভালো। এরা যদি তাদের লক্ষে স্থীর থাকে ও সঠিক অধ্যাবসায় বজায় রাখতে পারে তবে লেখাপড়ার ক্ষেত্রে এই বছরটি তাদের পক্ষে খুব ভালো বছর। কিছু ভালো বন্ধু বা ভাতৃ স্থানীয় ব্যক্তির দ্বারা এরা ভীষন ভাবে সাহায্য প্রাপ্ত হবে ও উপকৃত হবে যার ফলে এরা পরীক্ষাতে কৃতকার্য হবে এমন কি উচ্চ শিক্ষাতেও সাফল্য পাবে। শুধু কটা স্বভাব এদের ত্যাগ করতে হবে তা হল গড়িমসি, দীর্ঘসুত্রতা, ইচ্ছাকৃত বিলম্ব করা, কুঁড়েমী। এদের মূল মন্ত্র হওয়া উচিৎ “লক্ষ”।

বৃশ্চিক রাশিঃ- এই রাশির জাতক জাতিকারা কঠিন পরিশ্রম করলে তবেই ভালো ফল আশা করতে পারবে। মান্সিক দুর্বলতা, দ্বিধা গ্রস্থ মানসিকতা, কুঁড়েমী, দীর্ঘসুত্রতা এইগুলি ত্যাগ করতে হবে। সামাজিক কাজ কর্মে খুব বেশি লিপ্ত না হওয়াই ভালো এতে লেখাপড়ার মূল লক্ষ্য থেকে অনেকটা সরে যেতে হবে। যারা ফাইনান্স নিয়ে ম্যানেজমেন্ট পড়ছেন বা কমার্স নিয়ে পড়ছেন বা ফ্যাসান ডিজাইন নিয়ে পড়ছেন বা রিসার্চ করছেন তারা এ বছরটায় ভালোই ফল পাবেন। কেউ কেউ স্কলারসিপ পেয়ে বিদেশে উচ্চ শিক্ষা করতে যেতে পারে।

ধনু রাশিঃ- ধনু রাশির জাতক জাতিকারা যারা বিদেশে উচ্চ শিক্ষার জন্য যেতে ইচ্ছুক তারা নির্দিধায় বিদেশ যাওয়ার সুজোগ নিক।পড়াশুনায় কোন বাধা নেই ঠিকই তবে বন্ধুবান্দবদের সাথে অহেতুক সময় নষ্ট না করাই ভালো, কোন আঘাত পেলে ভেঙ্গে যেন না পড়ে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় বছরের মাঝামাঝির পর থেকে অবশ্যই সাফল্য পাবে।এই রাশি জাতক জাতিকাদের অধ্যাবসায়, বুদ্ধিমত্তা, শুক্ষতা স্ক্লের দ্বারা প্রশংশিত হবে। নিজের অভিষ্ট লক্ষে পৌঁছানোর জন্য পারিবারিক সহায়তা ভীষন রকম ভাবে পাবে। প্রকৃত গুরুর কাছ থেকে নিজের বিদ্যা বুদ্ধির সুপ্ত ও গুপ্ত অস্তিত্বকে জাগিয়ে তুলতে পারে। বাবা মায়ের ও গুরুজনদের আর্শীবা্দ একান্ত ভাবে কামনা করা দরকার।

মকর রাশিঃ- এই রাশির জাতকেরা নিজেকে সম্পূর্ন উজার না করে দিয়েও বেশ ভালোই সাফল্য পাবে।একটা জিনিস এই রাশির জাতক জাতিকাদের মনে রাখতে হবে সামাজিক কাজ একটু বুঝে করতে হবে নচেৎ কখন কখনো এতটাই হতাশায় ভুগতে হবে যাতে পড়াশুনার অনেক ক্ষতি হবে। নিজের উন্নতির জন্য নিজের সাফল্যের জন্য ভালো লোকের সাথে মিলেমিশে কাজ করতে পারলে ভালো। উচ্চ শিক্ষার সম্ভাবনা আছে।

কুম্ভ রাশিঃ- কুম্ভ রাশির জাতক জাতিকাদের পক্ষে বছরের প্রথমার্ধ ভালোই, লেখা পড়া ভালোই হবে, সুনাম ও পুরস্কার পাবে, পড়াশুনার ব্যাপারে যা চিন্তা ভাবনা আছে তা পুরন হবে, পড়াশুনার ব্যাপারে হঠাৎ কোন পরিবর্তন চিন্তায় আসতে পারে তাকে গুরুত্ব না দিয়ে ত্যাগ করা ভাল নচেৎ মানসিক ভাবে ভেঙ্গে পরতে পারে। প্রকৃত বন্ধু এদের উপকারে আসবে। এদের কখন কখনো পড়াশুনা মনে রাখার অসুবিধা হবে তার জন্য যোগা বা ধ্যান করা উচিত। বিদেশে পড়াশুনার সুযোগ আসবে। বাবা মায়ের আর্শীবাদ প্রার্থনা করা দরকার।

মীন রাশিঃ- মীন রাশির জাতক জাতিকাদের পড়াশুনায় গভীর মনোযোগ দিতে হবে, বেশ ভালো পরিশ্রম করতে হবে তবে ভালো ফল পাওয়া যাবে। স্কুল বা কলেজ পরির্তনের সম্ভাবনা রয়েছে। যদিও কারুর কারুর স্কুল বা কলেজ পরিবর্তন করে মনমরা হয়ে থাকবে, নতুনকে চট করে মেনে নিতে অসুবিধা হবে। নতুন কিছু শেখার সুযোগ আসবে, শিখে নিতে পারলে ভালোই হবে। বিদেশে উচ্চ বিদ্যা নিয়ে পড়াশুনার ভালো সুযোগ আসবে তবে তা এই বছরের শেষের দিকে। কোন কিছুতে আসক্তি থেকে সাবধান, আসক্তিতে জড়িয়ে পরলে লেখাপড়া ও শরীর স্বাস্থ্য উভয়েরই ক্ষতি হবে। ভালো বন্ধুবান্ধবের সাথে যোগাযোগ রেখে চলা ভালো, উপকারে আসবে। গুরুজনদের আর্শীবাদ প্রার্থনা করো।

 

পড়াশুনা নিয়ে কারুর মনে কোন প্রশ্ন থাকলে নির্দিধায় চেম্বারে এসে দেখা করুন, আমি অবশ্যই আপনাদের সাহায্য করবো। জয় ভবা।

Leave a Reply